কেন অ্যান্টি-ব্ল্যাক বর্ণবাদ মানসিক স্বাস্থ্য যত্নের জন্য ক্ষতিকারক - Blog 25

 কেন অ্যান্টি-ব্ল্যাক বর্ণবাদ মানসিক স্বাস্থ্য যত্নের জন্য ক্ষতিকারক

কিছু মানসিক অবস্থা প্রতিদিনের কয়েক ঘন্টা প্রাণবন্ত করে তুলতে পারে। ইউ'ভিস--ভিস নট অ্যালোন-এ, লোকেরা কীভাবে তাদের আবেগকে বিবেচনায় নিয়ে মোকাবেলা করে এবং প্রায় প্রতিদিনের ভিত্তিতে তাদের অবস্থা পরিচালনা করে তা আমরা তুলে ধরি।

Anti-Black racism in health care

যখন মানসিক স্বাস্থ্যের যত্ন আসে, সেখানে বাধা রয়েছে

বিশ্বস্ত উৎস

 সকলের জন্যে. কিন্তু সামর্থ্য থেকে শুরু করে সামাজিক কলঙ্ক এবং মানসিক স্বাস্থ্য শিক্ষার অনুপস্থিতি, এই চ্যালেঞ্জগুলি ঐতিহাসিকভাবে কালো সম্প্রদায়ের জন্য আরও স্পষ্ট হয়েছে।

প্রকৃতপক্ষে, কৃষ্ণাঙ্গ রোগীদের মানসিক স্বাস্থ্যের উদ্বেগ বরখাস্ত করা হয়েছে, উপেক্ষা করা হয়েছে বা অনুকূলভাবে চিকিত্সা করা হয়নি। ইতিমধ্যে, অনেকে এমনকি থেরাপি এবং ওষুধের ক্রমবর্ধমান ব্যয়বহুল খরচ বহন করতে শুরু করতে পারে না।

অতি সম্প্রতি, ডিপ্রেশন এবং বাইপোলার সাপোর্ট অ্যালায়েন্স অনুমান করে যে প্রায় 5.7 মিলিয়ন আমেরিকান বাইপোলার অসুস্থতার পরবর্তীতে নির্ণয় করা হয়েছে। যাইহোক, এই সংখ্যাটি বন্ধুত্বহীন হতে পারে, কারণ উত্তর আমেরিকা জুড়ে অনেক কালো মানুষ চিকিত্সা বা রোগ নির্ণয়ের খোঁজ করেনি।

প্রথম নজরে, সম্ভবত এটি সহজ বলে মনে হচ্ছে: কেন লোকেরা বাইপোলার অসুস্থতার লক্ষণগুলি অনুভব করার জন্য উদ্ধৃতির পিছনে থাকলে একজন মানসিক স্বাস্থ্য পেশাদারের কাছ থেকে সমর্থন চাইছেন না? যখন আপনি কাছাকাছি দেখেন, যদিও, মানসিক স্বাস্থ্য পরিচর্যায় জাতিগত বৈষম্য ক্ষমা করা হয়েছে: 2015 সালের তদন্ত অনুসারে, 86% মার্কিন মনোবিজ্ঞানী সাদা ছিলেন, যদিও নিজের দ্বারা 4% কালো ছিলেন।

কষ্ট? একজন মানসিক স্বাস্থ্য পেশাদারকে একসাথে একজন থেরাপিস্ট, কাউন্সেলর বা সাইকিয়াট্রিস্টের সাথে দেখা, যিনি বিশ্বাস করেন না যে এটি কালো হওয়ার জন্য, একটি কঠিন অভিজ্ঞতা তৈরি করতে পারে যা ঘটছে তা চিনতেও বিরক্তিকর হয়ে উঠতে পারে।

storybd.com

কেন এটা উপযুক্ত ক্ষতিকর

Ajok Amis একজন টরন্টো-ভিত্তিক সামাজিক কর্মী যার বাইপোলার II ডিসঅর্ডার রয়েছে। তিনি একটি শ্বেতাঙ্গ থেরাপিস্টকে তার নাইজেরিয়ান মায়ের কাছ থেকে মোটামুটি ধর্মীয় হোমোফোবিয়াকে বিবেচনা করে কথা বলার কথা স্মরণ করেন।

এই ধারণাগুলো কীভাবে আমাদের ওপর চকচকেভাবে চাপিয়ে দেওয়া হয়েছিল তা বুঝতে আমি বিরক্ত হয়েছিলাম, এবং আমি আমার মাকে দোষ দিতে পারি না কারণ তিনি মগজ ধোলাই করেছিলেন, [কিন্তু] তিনি এতে লাভবান হননি।

থেরাপিস্টরা সমস্ত ধরণের সমস্যা, অনুভূতি এবং উদ্বেগের জন্য একতাবদ্ধ নিরাপদ স্থানের জন্য ভাগ খুঁজে পাওয়ার কথা, যার ফলস্বরূপ একজন পেশাদারের পক্ষে সেই আবেগগুলির কিছু দ্রবীভূত করা অত্যন্ত উন্মাদ হয়ে ওঠে, কারণ তারা একটি সাংস্কৃতিক লালন-পালনকে বিশ্বাস করে না।

এই নির্দিষ্ট প্রতিবন্ধকতার কথা মাথায় রেখে, এটি গুরুত্বপূর্ণ ছাড়াও মনে রাখা গুরুত্বপূর্ণ যে ব্যুরো নিজেই নিঃস্ব মানসিক স্বাস্থ্যের একটি কারণ হতে পারে। কালো মানুষদের মানসিক সুস্থতাকে প্রভাবিত করে এমন একটি বিষয় হল কৃষ্ণাঙ্গ বর্ণবাদ।

ব্ল্যাক হেলথ অ্যালায়েন্স ডাউন-ব্ল্যাক বর্ণবাদকে এমন নীতি এবং অনুশীলন হিসাবে সংজ্ঞায়িত করে যা শিক্ষা এবং স্বাস্থ্যসেবার মধ্যে নিহিত যা বৈষম্য, স্টেরিওটাইপিং এবং কালো-আফ্রিকান ঐতিহ্যের সাথে সংলগ্ন কুসংস্কার প্রয়োগ করে।

এই আচরণগুলি সম্পূর্ণ বর্ণবাদ এবং বৈষম্য সন্নিবেশ করতে পারে, যেমন দক্ষতার সাথে আরও সূক্ষ্ম রূপ যেমন অচেতন পক্ষপাতিত্বের মতো। ওষুধের ক্ষেত্রে অসচেতন পক্ষপাতিত্ব কার্যকর হতে পারে কারণ কৃষ্ণাঙ্গ মানুষ যারা মানসিক স্বাস্থ্যের যত্ন নিচ্ছেন, বা থেরাপিস্ট যারা কৃষ্ণাঙ্গ রোগীদের যত্ন নেওয়ার জন্য অনুপস্থিত তাদের বিশ্বাস করছেন না।

আমিস ব্যাখ্যা করেছেন যে ব্ল্যাক রেসিজমের সাথে সম্মতিতে নয়, প্রাণবন্ততায় অসহায় তার উপসর্গ বৃদ্ধি.

প্রতিরক্ষা কেন আমার মানসিক দুর্বলতার পরিণতি খারাপ, কারণ আমি এমন একটি পৃথিবীতে বাস করি যেটি আমাকে মানুষ হিসাবে দেখে না। এবং ফলস্বরূপ এটি এমন কারও কাছে অভ্যস্ত করা কঠিন যে একটি কালো দেহে বেঁচে নেই, সে বলে।

ইয়াসমিন গ্রে, একজন প্রতিবন্ধী সম্প্রদায়-ভিত্তিক শিক্ষাবিদ এবং শিক্ষাবিদ ব্যাখ্যা করেন যে, কৃষ্ণাঙ্গ বর্ণবাদ [হিসেবে] একটি স্বাস্থ্য বিষয়ক থেরাপিস্টের নির্ভরতা বোঝা এবং স্বীকার করা।

এটি কালো মানুষের স্বাস্থ্য এবং দক্ষতার সাথে-প্রাণীকে প্রভাবিত করে, সে বলে। তারা কৃষ্ণাঙ্গ বিরোধী বর্ণবাদকে মানসিক আঘাতের উদাহরণ হিসেবে দেখতে নির্ভর করে। এটি দীর্ঘস্থায়ী, এবং এটি অজেয়, এবং এটি ভারীভাবে ওজন করে।

ফলস্বরূপ, মানসিক স্বাস্থ্য পেশাদারদের জন্য এটি বোঝা গুরুত্বপূর্ণ যে একজন কালো ব্যক্তির পরিচয় শুধুমাত্র তাদের বর্ণের বিষয়ের উপর নির্ভর করে না। তাদের স্বকীয়তা প্রান্তিকতার সমষ্টিতে বিদ্যমান থাকতে পারে, যেমন সচেতন জিনিস বিচিত্র, অক্ষম, মোটা, বা অভিবাসী। এর মানে হল যে এক-আকার-ফিট-প্রতিটি একক এক থেরাপির অস্তিত্ব নেই এবং নির্দেশিকা থাকবে না।

উপরন্তু, অনেক কালো মানুষ মানসিক স্বাস্থ্য রক্ষণাবেক্ষণ থেকে বঞ্চিত হয় কারণ তারা তাদের জীবনে যে পদ্ধতিগত নিপীড়নের সম্মুখীন হতে পারে। গ্রে-এর মতে, এই স্টাফি শক্তিগুলি সক্ষমতা, স্যানিজম, ট্রান্সফোবিয়া, কুইয়ারফোবিয়া, [এবং] ফ্যাটফোবিয়াকে সাজাতে পারে।

পাশাপাশি তিনি মন্তব্য করেছেন যে কৃষ্ণাঙ্গদের জন্য এটি গুরুত্বপূর্ণ যে এটি তাদের অনিয়ম নয় যদি তারা তাদের অবস্থার জন্য চিকিত্সা গ্রহণের ক্ষেত্রে বাধার সম্মুখীন হয়।

আপনি যদি এই নিপীড়নের সাইটগুলির প্রতিটির একটি পুঙ্খানুপুঙ্খ দর কষাকষি করেন যা কালো মানুষের জীবনকে প্রভাবিত করতে পারে, তবে আপনি আরও সাংস্কৃতিকভাবে প্রতিভাধর সুযোগ-সুবিধাগুলিতে মনোনিবেশ করার জন্য বড় হয়ে উঠবেন, গ্রে বলেছেন।


storybd.com

কিভাবে কালো মানসিক স্বাস্থ্য যত্ন সমর্থন করা যেতে পারে?

কৃষ্ণাঙ্গ রোগীদের সঠিকভাবে সাহায্য করার জন্য, মানসিক স্বাস্থ্য পেশাদাররা সাহায্য ছাড়াই প্রায় বৈচিত্র্যময় এক-বার সেশনে যোগ দিতে পারে না। তারা সামাজিক ন্যায়বিচারের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ এবং কালো মানুষদের সাহায্য করার জন্য নির্ভরশীল।

জেনকেয়ারের মতে, থেরাপিস্টরা তত্ত্ব পড়ে, ঘন ঘন কর্মশালায় যোগদান করে এবং তাদের কালো ক্লায়েন্টদের অভিজ্ঞতা সম্পর্কে শেখার প্রতিশ্রুতি দিয়ে সাংস্কৃতিকভাবে দক্ষ হয়ে উঠতে পারে।

থেরাপিস্ট যারা ঠাসাঠাসি মধ্যে যুক্ত হতে থ্রোবিং সমালোচনার জন্য কোমল হতে হবে অথবা তারা যে বিশাল সিস্টেমের সমালোচনা করার জন্য অর্থ খুঁজে বের করতে হবে--ভিষে তাদের মধ্যে প্রাণবন্ত এবং লাভজনক, গ্রে ব্যাখ্যা করেন। [তাদের] সামাজিক ন্যায়বিচারের পক্ষে উকিল হওয়া উচিত এবং ব্ল্যাকনেস, ট্রান্সফোবিয়া, কুইয়ারফোবিয়া, শ্রেণীবাদ, লিঙ্গবাদ এবং সিস্টেমিক নিপীড়নের পরিপূরক রূপের সাথে অপেক্ষায় থাকা উচিত।

তাদের তাদের ভান কূটনৈতিক হিসাবে দেখা উচিত কারণ এটি, এবং তাদের ক্লায়েন্টরা প্রায়শই যে সমস্ত ব্যক্তিগত সমস্যাগুলির সম্মুখীন হয় সেগুলি কার্যে বৈষম্যের বৃহত্তর প্যাটার্নের অংশ হিসাবে স্বীকার করতে পারদর্শী হওয়ার জন্য তাদের নির্ভরতা।

storybd.com

কৃষ্ণাঙ্গদের জন্য স্ব-যত্ন কৌশল যখন মানসিক স্বাস্থ্যের অবস্থা

সঠিক থেরাপিস্ট খুঁজে বের করার কথা বিবেচনা করার পাশাপাশি, গ্রে এছাড়াও কৃষ্ণাঙ্গ লোকেরা তাদের মানসিক স্বাস্থ্যের যত্নে বিশ্বাস করতে পারে এমন ব্যবহারিক এবং সাধারণ উপায়গুলি অফার করেছে:

ম্যাড ম্যাপিং: এটি এমন একটি নিরাপত্তা প্লট যা আপনি সংকটের সময় তৈরি করতে পারেন, বাধা দিতে পারেন বা আরও খারাপ করতে পারেন। সামনের দিকে নিরাপত্তা পরিকল্পনা যদিও এখনও সক্ষমতা অনুভব করা এটিকে সহজ করে তুলতে পারে এখন কেউ একটি চ্যালেঞ্জিং বা চাপপূর্ণ প্রকাশে পৌঁছেছে।

মেজাজ-ট্র্যাকিং: এটি আপনাকে আপনার মেজাজ এবং মানসিক প্রকাশের পরিপ্রেক্ষিতে কোনও উল্লেখযোগ্য বা উল্লেখযোগ্য নিদর্শন লক্ষ্য করতে সহায়তা করতে পারে এবং আশা করি নির্ধারণ করা পরিবেশ, পরিস্থিতি বা এমনকি দিনের আলোর সময়গুলির প্রতি শ্রদ্ধার সাথে আপনার অনুভূতি কীভাবে পরিবর্তিত হয় তা সনাক্ত করতে শুরু করে। আপনি এটিকে আপনার মতো বিশদ বা খালি হাড়ের মতো তৈরি করতে পারেন এবং এটি একটি অ্যাপ ব্যবহার করে বা একটি কাগজের নোটবুক বা জার্নালে ডিজিটালভাবে শেষ এবং শেষ হতে পারে।

কিছু দেরীতে বিল্ডআপ স্ব-যত্ন অনুশীলন যা একসাথে চলতে সহায়ক হতে পারে:

নিয়মিত ব্যায়াম

ঘুমকে অগ্রাধিকার দেওয়া

আরামদায়ক ক্রিয়াকলাপ, ধ্যান এবং শ্বাস-প্রশ্বাস দ্বারা বেষ্টিত

প্রাণবন্ত কৃতজ্ঞতা

আমিস কিছু জিনিস শেয়ার করেছেন যা সে তার মানসিক স্বাস্থ্য পরিচালনা করে।

তিনি বলেন, আমি শখের কারণে আমার কম্পিউটার গ্রাফিক্স সংরক্ষণ করেছি। এই মুহূর্তে, আমি একটি অটোগ্রাফ অ্যালবাম ক্লাবে. একটা অনুষ্ঠানে যোগ দিলাম। তিনি আরও খুঁজে পেয়েছেন যে তার সামাজিক মিডিয়া ব্যবহার পরিচালনা করা উপকারী ছিল।

উপরন্তু, তিনি বলেছেন যে একটি সৌহার্দ্যপূর্ণ অর্থ ব্যবস্থা থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি মন্তব্য করেছেন যে এটি বাস্তবে কঠোরভাবে ঘটমান কালো লোকদের যুক্ত করা সহায়ক। আমি যত তাড়াতাড়ি সম্ভব সবচেয়ে আনন্দদায়ক - সহায়িকা কৃষ্ণাঙ্গ ব্যক্তিদের সাথে যাদের মানসিক স্বাস্থ্য সমস্যা ছাড়াও আমি আরও সৎ এবং আরও বেশি লেনদেন করতে পারি।

বাইপোলার ডিজিজ প্রায়শই প্রথাগত সিমুলেশনকে লাইনচ্যুত করতে পারে, যা বন্ধুদের পিছনে থাকা, সঞ্চালন যোগ করা এবং স্বাস্থ্যবিধির প্রতি একই রকম যত্ন নেওয়া কঠিন করে তোলে। এই কারণে, আমিস নিজেকে ঘিরে রাখার চেষ্টা করে যখন অন্তরঙ্গ ব্যক্তিরা যারা [তার] অনুগ্রহের জন্য অর্থ প্রদান করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন তাদের মাথার পিছনে তার লক্ষণগুলি এগিয়ে যায়।

storybd.com

এটি একটি সাংস্কৃতিকভাবে বুদ্ধিমান থেরাপিস্ট সনাক্ত করা সম্ভব?

যদিও বাইপোলার বিপ্লবের জন্য শুধুমাত্র নিয়মিত স্ব-যত্ন অনুশীলনের সামিটের প্রয়োজন হয় (ঔষধ সরকার এবং থেরাপি অত্যন্ত উপকারী হতে পারে), এটি বোঝে এমন একজন মানসিক স্বাস্থ্য পেশাদার খুঁজে পাওয়া আনন্দদায়ক নয়।

সাংস্কৃতিকভাবে বুদ্ধিমান থেরাপিস্টকে কীভাবে খুঁজে বের করবেন সে সম্পর্কে এখানে কিছু টিপস রয়েছে।

আপনি আপনার অনুসন্ধান শুরু করার আগে, আপনি ঠিক খুঁজছেন এর রেফারেন্স ছাড়াও আপনি কি বিবেচনা করুন: আপনার থেরাপিস্ট সৎ এবং কঠোর প্রশংসা প্রদান করে কিনা আপনি কি চয়ন করবেন? অথবা আপনি কি আরও বেশি করবেন যদি তারা মুক্ত এবং সহানুভূতির বর্ণনা দেয়? আপনি উপদেশ throbbing, বা আপনার অস্তিত্ব উপলব্ধি শুনতে হবে? আপনার আদর্শ থেরাপিস্টের জন্য আপনি যে বৈশিষ্ট্যগুলি অনুসরণ করবেন তার একটি তালিকা তৈরি করুন।

প্রশ্ন জিজ্ঞাসা করুন: এমনকি আপনি সেই প্রথম দায়িত্ব গ্রহণ করার আগে, ভাইবস ক্ষমা করার সাথে সাথে প্রশ্ন জিজ্ঞাসা করতে এবং চ্যাটিং শুরু করে। তারা কি কিছুতে বিশেষজ্ঞ? তাছাড়া তাদের অভিজ্ঞতা কি? তাদের বিশ্বদর্শন অতীত কি?

আপনি বিশ্বাস করেন এমন ব্যক্তিদের সাথে পরে কথা বলুন: আপনার সম্প্রদায়ের প্রতি একটি সুর নিন, তা সে অংশীদার, সহকর্মী যাকে আপনি বিশ্বাস করেন, আত্মীয়স্বজন, এমনকি স্থানীয় সংস্থানও হোন না কেন, একাডেমিক বিশ্বে বা সম্প্রদায়ের মধ্যবর্তী ব্যক্তিদের পিছনে। কারো কি কোন সুপারিশ আছে? তারা কি একটি নিশ্চিত অফিসের মাধ্যমে সাংস্কৃতিকভাবে প্রতিভাধর থেরাপিস্ট খুঁজে পেয়েছে?

আপনার সংস্থানগুলি ব্যবহার করুন: সম্পদের একটি আনন্দদায়ক নেটওয়ার্ক রয়েছে যা কৃষ্ণাঙ্গ ব্যক্তিদের মানসিক স্বাস্থ্যের যত্ন খুঁজে পেতে সহায়তা করার জন্য নির্দিষ্ট, বিবেচনায় নিয়ে:

কালো মেয়েদের জন্য থেরাপি

কালো পুরুষদের জন্য থেরাপি

ব্ল্যাক ইমোশনাল অ্যান্ড মেন্টাল হেলথ কালেকটিভ

কালার নেটওয়ার্কের জাতীয় কুইর এবং ট্রান্স থেরাপিস্ট

ইনক্লুসিভ থেরাপিস্ট

মিশ্রণ থেরাপিস্টের পিছনে আপনি যেটিকে আপনি পরবর্তীতে ক্লিক করেন সেটিকে সনাক্ত করার জন্য এটি সবচেয়ে সহজ প্রক্রিয়া নাও হতে পারে। কিন্তু, আপনি যদি অনুশীলনের প্রস্তাব করেন, সঠিক মানসিক স্বাস্থ্যসেবা আপনার পরিবেশকে কম একা এবং আরও বোঝার জন্য তৈরি করতে পারে।



Comments